Daily Sylhet Sangbad - Latest Bangla News করোনা সংকটে রাইজ স্কুলের ভার্চুয়াল পাঠদানে ব্যাপক সাড়া
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:১২ পূর্বাহ্ন

তথ্য প্রযুক্তি



ডেসিস ডেস্ক

প্রকাশ: ২০২২-০২-১৬ ০৭:২৪:৪৫


করোনা সংকটে রাইজ স্কুলের ভার্চুয়াল পাঠদানে ব্যাপক সাড়া

করোনা সংকটের কারণে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ। লাগাতার বন্ধের কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে। তবে সরকারের শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের ভার্চুয়ালের মাধ্যমে পাঠদান চালু করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে।

অনেক প্রতিষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে পাঠদান চালুও করা হয়েছে। তবে সীমাবদ্ধতার কারণে তবে সব বিষয়ে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে না৷ তবে সবকিছু ছাড়িয়ে সিলেটের ইংরেজী মাধ্যম স্কুল ‘রাইজ স্কুলের’ শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাসরুমের পরিবেশেই পড়া চালিয়ে যাচ্ছেন। এক্ষেত্রে তাদের কোন কারিগরি সমস্যায়ও পড়তে হচ্ছেনা।

এ প্রতিষ্ঠানটি গত ২২ মার্চ থেকেই ভার্চুয়াল মাধ্যমে পাঠদান অব্যাহত রেখেছে। এজন্য প্রতিষ্ঠানের আইটি টিমের সহায়তায় শিক্ষকদের অনলাইন ক্লাস সম্পর্কে ট্রেনিং প্রদানও করা হয়েছে। এছাড়া ২৯ মার্চ থেকে মাইক্রোসফট টিমের সহায়তায় ক্লাস-রুটিন মেনে পাঠদান করে যাচ্ছেন রাইজ স্কুলের শিক্ষক-শিক্ষিকারা।

সমন্বয়ের কারণে শিক্ষার্থীরাও ভার্চুয়াল ক্লাসরুমে অভ্যস্ত হয়ে উঠেছেন। স্কুল কর্তৃপক্ষ বলছে, পাঠ্যবই ছাড়াও ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন কুইজ, এসাইনমেন্ট, ক্লাসের কাজ এবং বাড়ির কাজ সম্পন্ন করছেন শিক্ষার্থীরা।আর এসব কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিংয়ে রেখেছেন স্কুলের প্রিন্সিপাল মার্ক এডওয়ার্ড। সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে ভার্চুয়াল ক্লাস রুমে প্রতিদিন ৭০-৮০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত থাকছেন। আর উপস্থিতির হার বাড়ছেই। শিক্ষার্থীদের অভিভাবকরাও এই পদ্ধতিতে ব্যাপক উৎসা দেখিয়ে যাচ্ছেন।

এছাড়া রাইজের অফিশিয়াল ফেসবুক পেজে অনলাইন ক্লাসসমূহের খন্ডচিত্রগুলো নিয়মিতই তুলে ধরা হচ্ছে। পাশাপশি শিক্ষার্থীদের কম্পিউটার কিংবা ল্যাপটপের ক্লাস করার ক্ষেত্রে কারিগরি সমস্যা সমাধানে স্কুলের বিশেষ আইটি টিম কাজ করছে; ফলে নিরবচ্ছিন্ন ক্লাস করতে পারছেন তারা। রাইজের সংশ্লিষ্টরা আরও বলছেন, প্রতি ক্লাস শুরু করার আগে একটি ভিডিও ট্রেনিং এর মাধ্যমে সকল ছাত্র ছাত্রী এবং অভিভাবকদের অবগত করা হয়ে থাকে।

ভিডিওটির মাধ্যমে কিভাবে অনলাইন ক্লাসে কানেক্টেড হতে হবে, কিভাবে একজন শিক্ষার্থী অনলাইন ক্লাসে তার পার্ফরম্যান্স বাড়াতে পারে এসকল যাবতীয় বিষয়ে ক্লাসের আগেই বিস্তারিত জানিয়ে দেয়া হয়। অভিভাবকরা জানান, করোনা সংকটে যখন সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তখন রাইজের শিক্ষার্থীরা ঘরে বসেই ভার্চুয়ালি ক্লাস করতে পারছেন। এটি খুবই ভালো উদ্যোগ। এহতেশামুল করিম অনু নামক একজন অভিভাবক উনার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জানান, ” আমার বাচ্চারা স্কুলকে মিস করছেনা..!! আমি খুব অবাক হয়েছি এই লক ডাউনের সময় তারা খুবই একটিভ হয়ে তাদের পড়াশুনা করে যাচ্ছে৷ এর পুরো কৃতিত্ব রাইজ স্কুল কর্তৃপক্ষের। অনলাইনে ক্লাসের ব্যাপারে উনারা যেভাবে সঠিক নিয়ম মেনে সবকিছু পরিচালনা করছেন, এজন্য তাদের নিকট একজন অভিবাবক হিসেবে আমি কৃতজ্ঞ “। রাইজ স্কুলের শিক্ষকদের সাথে কথা বললে জানা যায়, তারাও ছাত্রছাত্রীদের এরকম আগ্রহ ও উৎসাহ দেখে বিস্মিত।

এর ফলে তাদের কোন শিক্ষার্থীকেই সেশন জটের কবলে পড়ছেন না। ছাড়া অনলাইনে ক্লাসের মাধ্যমে ছাত্র ছাত্রীদের মধ্যে রিসার্চ করার একটা প্রবনতা সৃষ্টি হচ্ছে, যা আগামী দিনে আমাদের দেশের ও জাতির জন্য অনেক ফলপ্রসু হবে। রাইজ স্কুলের প্রিন্সিপাল মার্ক এডওয়ার্ড জানান, ‘করোনা সংকটে লকডাউনের এই সময়ে অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে রাইজ স্কুল প্রথম থেকেই গুরুত্ব দিয়ে যাচ্ছে এবং এখন পর্যন্ত তা সাফল্যের সঙ্গে চলমান রয়েছে। বর্তমান এই সময়ে অনলাইনে পাঠদানের ক্ষেত্রে রাইজ স্কুল অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের নিকট নিজেকে আদর্শ হিসেবে তৈরী করে তুলেছে বলেই মনে করেন তিনি।

এছাড়া তিনি সংশ্লিষ্ট সকলকে তাদের নিজ নিজ জায়গা থেকে স্কুলের মান বজায় রাখার জন্য ধন্যবাদ জানান এবং সকলের সুস্থতা কামনা করেন’।


রু

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো সংবাদ

Google Ad Code Here