শনিবার, ২২ জুন ২০২৪, ০৪:৪৪ পূর্বাহ্ন

সিলেট



নিজস্ব প্রতিবেদন

প্রকাশ: ২০২৪-০৫-১৮ ০৭:৩৯:৩০


বিশ্বনাথে আন্ত:স্কুল সংসদীয় বিতর্ক প্রতিযোগীতা শুরু : অংশ নিয়েছে ১৭টি স্কুল

অর্থমোায়নে হাম্মদ আলী মজনু, আয়োজনে ‘কিউরিয়াস ফর ট্যালেন্ট’

বক্তব্য রাখছেন এক প্রতিযোগী

শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি মেধা অন্বেষনের লক্ষ্যে ২য়বারের মতো সিলেটের বিশ্বনাথে শুরু হলো ‘আন্ত:স্কুল সংসদীয় বিতর্ক প্রতিযোগীতা ২০২৪’।

যুক্তরাজ্য প্রবাসী, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী এমএ মজনু ফেরামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোহাম্মদ আলী মজনুর অর্থায়নে ও ‘কিউরিয়াস ফর ট্যালেন্ট’র আয়োজনে এবছর উপজেলার ১৭টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বিতর্ক প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে।

‘সার্সিং ফর মেরিটস’ স্লোগানকে সামনে রেখে শনিবার (১৮ মে) সকাল সাড়ে ১০টা থেকে দিনবাপী প্রথম রাউন্ডের বিতর্ক প্রতিযোগীতা অনুষ্টিত হয়। দুই-পর্বের এই প্রতিযোগীতার বিষয়বস্তুূ ছিলো ‘তথ্য ও প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীর জ্ঞান বৃদ্ধির অন্তরায়’, এবং ‘তথ্য প্রযুক্তির অবাদ ব্যবহার, উগ্রবাদ বৃদ্ধির প্রধান কারন’।

উদ্বোধনী দিনের প্রথম রাউন্ডে বিজয়ী হয়, একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়, উত্তর-বিশ^নাথ উচ্চ বিদ্যালয়, পিএমসি উচ্চ বিদ্যালয়, কোনারাই আনোয়ার হোসেন উচ্চ বিদ্যালয়, জমির আহমদ বহুমুখি উচ্চ বিদ্যালয়, চাউলধনী স্কুল এন্ড কলেজ, রামসুন্দর সরকারি অগ্রগামি মডেল উচ্চ বিদ্যালয় এবং রাগীব রাবেয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ জয়লাভ করে।

ফলে রিজার্ভ বাউসী কাশিমপুর উচ্চ বিদ্যালয়সহ মোট ৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিযোগীতার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

দুই পর্বের বিতর্ক প্রতিযোগীায় স্পীকারের দায়িত্বে ছিলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শরবিন্দু ভট্টাচার্য্য ও মঈনউদ্দিন আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ আবিদুর রহমান।

বিচারকের দায়িত্বে ছিলেন নূরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ আব্দুল আজিজ, রাগীব রাবেয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কবি খালেদ উদ-দীন এবং বুরুঙ্গা ইকবাল আহমদ হাইস্কুল এন্ড কলেজের সিনিয়র প্রভাষক মো. শহিদুল ইসলাম।

‘কিউরিয়াস ফর ট্যালেন্ট’র সভাপতি ও উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও বিশ্বনাথ সদর ইউনিয়েনের সাবেক চেয়ারম্যান ছয়ফুল হক, যুক্তরাজ্য প্রবাসী শমসাদুর রহমান রাহিন, সংগঠনের সাধারণ সম্পাদক ও চান্দভরাং উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মুমিন মামুন, সদস্য ও বিয়াম ল্যাবরেটোরি স্কুলের অধ্যক্ষ মনিকাঞ্চন চৌধুরী, দক্ষিণ বিশ্বনাথ বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারী শিক্ষক সমীর কান্তি দে, এবং চাউলধনী স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধাণ শিক্ষক আনহার আলী।


ডেসিস/জেকে/১৮ মে ২০২৪ইং

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো সংবাদ

Sidebar Google Ad Code