Daily Sylhet Sangbad - Latest Bangla News সিলেটের বর্জ্য ধ্বংস করা হবে ছাতকে
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

সিলেট



ডেসিস ডেস্ক

প্রকাশ: ২০২২-০৯-১৪ ০৮:৪১:২৮


সিলেটের বর্জ্য ধ্বংস করা হবে ছাতকে

সিলেট শহরের বর্জ্য এখন থেকে সুনামগঞ্জের ছাতকে লাফার্জহোলসিমের প্লান্টে ধ্বংস করা হবে। নগরের সলিড বর্জ্য ব্যবস্থাপনা করবে লাফার্জহোলসিমের প্রতিষ্ঠান জিওসাইকেল।

বুধবার (১৪ সেপ্টম্বর) এব্যাপারে জিওসাইকেল ও সিলেট সিটি করপোরেশন সিলেট সিটির বর্জ্যের টেকসই সমাধানের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি সই করেছে।

এই চুক্তির অধীনে সিলেট সিটি করপোরেশনের সলিড বর্জ্য পরীক্ষামূলকভাবে ব্যবস্থাপনা করবে জিওসাইকেল। সফল পরীক্ষার পর উভয়পক্ষ দীর্ঘমেয়াদী চুক্তি করবে।

ওইদিন (বুধবার) দুপুরে সিলেটের এশটি হোটেলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিলেটসিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং লাফার্জ হোলসিম বাংলাদেশের চীফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার ও মানবসম্পদ পরিচালক আসিফ ভূইয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। জিওসাইকেল সিলেট সিটি করপোরেশনের সলিড বর্জ্যগুলো লাফার্জহোলসিম বাংলাদেশের ছাতকের সুরমা প্লান্টে ধ্বংস করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, লাফার্জহোলসিম বাংলাদেশের হেড অব জিওসাইকেল কৌশিক মুখার্জি, হেড অব ইন্ডাস্ট্রিয়াল অপারেশনস ও সুরমা প্লান্ট ম্যানেজার হারপাল সিংসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আসিফ ভূইয়া তার বক্তব্যে বলেন, ‘জিওসাইকেল লাফার্জহোলসিম বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনা ইফনিট’। পরিবেশ অধিদপ্তর কর্তৃক অনুমোদিত এটাই বাংলাদেশের একমাত্র টেকসইবর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি। বর্জ্যকে নিয়ে পুনরায় চিন্তা করে উদ্ভাবনী উপায়ে তা ব্যবস্থাপনা করাই জিওসাইকেলের উদ্দেশ্য। সারাবিশ্বের ৫০ টি দেশে জিওসাইকেলের অপারেশনস রয়েছে, যা বর্জ্য ব্যবস্থাপনায় বিশ্বে আমাদের নেতৃস্থান দখলে সাহায্য করেছে’।

মেয়র আরিফুল হক চৌধুরী চুক্তি তার বক্তব্যে বলেন, ‘আমাদের লক্ষ্য একটি পরিচ্ছন্ন সিলেট নগরী উপহার দেয়া। আাশা করি আজকের এই উদ্যোগে তা গতি পাবে। পরীক্ষামূলক বর্জ্য ব্যবস্থাপনার এই সময়টাতে জিওসাইকেল আমাদের পেশাদারকর্মীদের প্রশিক্ষন দিবেন। আমরা এরপর আরও অতিরিক্ত কী কী সেবা তাদের থেকে নিতে পারি সেগুলো নিয়ে কাজ করবো।


ডেসিস/জকে/ ১৪ সেপ্টেম্বর ২০২২ইং

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো সংবাদ

Google Ad Code Here